বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৫৪ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
ছাত্রদল নেতার গুদামে সাড়ে ১৭ লাখ টাকার ভারতীয় কম্বল-সিগারেট যে ১২ নির্দেশনা দিলেন প্রধান বিচারপতি ওবায়দুল কাদের আসেন, আমার বাসায় আসেন: মির্জা ফখরুল পিআইবির মহাপরিচালক হলেন ফারুক ওয়াসিফ চাকরির বয়সসীমা ৩৫ চান প্রশাসন ক্যাডাররা, জনপ্রশাসনকে জানাল মন্ত্রিপরিষদ বিভাগ বন্যা দেখতে গিয়ে নদীতে পড়ে গেলেন দুই এমপি ফ্যাসিবাদে জড়িত কবি, সাংবাদিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্বদের আইনের আওতায় আনা হবে গণহত্যায় উসকানিদাতা কবি-সাংবাদিকদেরও বিচারের আওতায় আনা হবে : নাহিদ ইসলাম সেনাবাহিনীর ম্যাজিস্ট্রেসি ক্ষমতার সুফল পাবে জনগণ : স্বরাষ্ট্র উপদেষ্টা আমরা সরকারকে সময় দিতে চাই : মির্জা ফখরুল
কোটা আন্দোলনে হত্যাকাণ্ডের তদন্ত চায় ইউরোপীয় ইউনিয়ন

কোটা আন্দোলনে হত্যাকাণ্ডের তদন্ত চায় ইউরোপীয় ইউনিয়ন

স্বদেশ ডেস্ক:

বাংলাদেশে চলমান কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সহিংসতায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে ইউরোপীয় ইউনিয়ন। আজ মঙ্গলবার সংস্থাটির পররাষ্ট্র দপ্তরে প্রকাশিত এক বিবৃতিতে এই উদ্বেগ প্রকাশ করেছেন সংস্থাটির পররাষ্ট্রনীতিবিষয়ক প্রধান জোসেফ বোরেল। একইসঙ্গে তিনি আন্দোলনকে ঘিরে বেআইনি হত্যাকাণ্ডের পুঙ্খানুপুঙ্খ তদন্তের আহ্বান জানিয়েছেন।

অনেক দিন ধরে চলা কোটা সংস্কার আন্দোলন সম্প্রতি সহিংস রূপ নিয়েছে। দেশজুড়ে চলা সহিংসতা সরকারি হিসেবে ১৪৭ জনের মৃত্যুর খবর নিশ্চিত হওয়া গেছে। তবে সংবাদমাধ্যমের প্রতিবেদনে এর চেয়েও বেশি প্রাণহানির কথা বলা হয়েছে। বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ, যুক্তরাষ্ট্র, ফ্রান্সসহ একাধিক দেশ ও জোট ।

জোসেফ বোরেল বলেন, তিনি বাংলাদেশের সাবেক পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের কাছে ‘দেখা মাত্র গুলির নির্দেশের’ ঘোষণার ব্যাপারে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। এ ছাড়া সাম্প্রতিক সময়ে কর্তৃপক্ষের হাতে অবৈধ হত্যাকাণ্ডের ব্যাপারেও উদ্বেগ প্রকাশ করেন তিনি।

এ ছাড়া আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা যে হত্যা ও সহিংসতা শিকার হয়েছেন, দেশজুড়ে চালানো গণগ্রেপ্তার ও সম্পদ ধ্বংসের ব্যাপারেও উদ্বিগ্ন জোসেফ বোরেল। তিনি বলেন, এই ঘটনাগুলোর পুঙ্খানুপুঙ্খ তদন্ত করে দায়ীদের বিচারের আওতায় আনতে হবে। এ দেশজুড়ে আন্দোলকারী, সাংবাদিক ও শিশুসহ যাদের ওপর আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বলপ্রয়োগের যে অসংখ্য ঘটনা ঘটেছে তার জন্য দায়ীদের জবাবদিহির আওতায় আনতে হবে।

পুলিশের হাতে গ্রেপ্তার হাজার হাজার মানুষকে সঠিক প্রক্রিয়ার মাধ্যমে ব্যবস্থা নেওয়ারও আহ্বান জানান ইইউয়ের এই কর্মকর্তা। তিনি বলেন, আমরা এই সংকটে কর্তৃপক্ষের সব পদক্ষেপের ওপর গভীর নজর রাখছি। বাংলাদেশ ও ইউরোপীয় ইউনিয়নের মৌলিক সম্পর্ককে মাথায় রেখে বাংলাদেশের কাছে আমরা মানবাধিকারের প্রতি পূর্ণ সমর্থন আশা করি।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877